• সোমবার, ২০ মে ২০২৪, ১১:৪৬ পূর্বাহ্ন |
  • English Version
শিরোনাম :
ক্যাম্পে এক নারীর মৃত্যুতে র‌্যাব কর্মকর্তা প্রত্যাহার কিশোরগঞ্জে ভোক্তা অধিকার আইন বাস্তবায়নে সেমিনার ঐতিহ্যবাহী লাঠিখেলার এখন চলছে দুর্দিন র‌্যাবের হেফাজতে নারীর মৃত্যু সুরতহাল কেউ জানাচ্ছেন না ভৈরব রফিকুল ইসলাম মহিলা কলেজ রোভার গ্রুপ বিভাগীয় পর্যায়ে শ্রেষ্ঠত্ব অর্জন কিশোরগঞ্জে পুকুর রক্ষার দাবিতে মহিলা পরিষদ মানববন্ধন করেছে আস্থা-৯৩ ফাউন্ডেশনের হুইল চেয়ার বিতরণ ভৈরবে র‌্যাব ক্যাম্পে নারীর মৃত্যু নিয়ে ধোঁয়াশা যেন কাটছে না, থানায় অপমৃত্যু মামলা নবীনগরে ডা. শাহ আলম ফাউন্ডেশনের উদ্যোগে ফ্রি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত ভৈরবে মেঘনা লাইফের মৃত্যুদাবির চেক প্রদান

এমপি নূর মোহাম্মদ নামবেন মেজর আখতারের পক্ষে

এমপি নূর মোহাম্মদ নামবেন
মেজর আখতারের পক্ষে

# মোস্তফা কামাল :-
কিশোরগঞ্জ-২ আসনের বর্তমান আওয়ামী লীগের এমপি সাবেক আইজিপি নূর মোহাম্মদ স্বতন্ত্র প্রার্থী বিএনপির সাবেক এমপি মেজর আখতারুজ্জামানের (ট্রাক) পক্ষে নির্বাচনী প্রচারণায় নামবেন বলে জানিয়েছেন। তিনি ২২ ডিসেম্বর শুক্রবার রাজধানীতে ছিলেন। তাঁকে বেলা সাড়ে ১১টায় মোবাইল ফোনে প্রশ্ন করা হয়, ‘আপনি কার পক্ষে মাঠে নামবেন?’ উত্তরে পাল্টা প্রশ্ন করেন, ‘কার পক্ষে আর নামবো?’। এরপর জানতে চাওয়া হয়, ‘আপনি তো আওয়ামী লীগের বর্তমান এমপি। ফলে কারও পক্ষে তো নামতে হবে।’ তখন সোজা উত্তর দেন, ‘নামলে মেজর আখতারের পক্ষেই নামবো’। তিনি তাঁকেই যোগ্য প্রার্থী মনে করছেন বলে জানিয়েছেন।
মেজর আখতারুজ্জামানকে এ ব্যাপারে প্রশ্ন করলে প্রতিদিন নূর মোহাম্মদের সঙ্গে ফোনে কথা হয়, দেখাও হয় বলে জানিয়েছেন। তবে সমর্থনের বিষয়ে তিনি কিছু বলতে পারবেন না বলে জানিয়েছেন। অন্যদিকে নৌকার প্রার্থী আব্দুল কাহার আকন্দকে প্রশ্ন করলে তিনি জানিয়েছেন, বর্তমান এমপি নূর মোহাম্মদ এখনও নৌকার পক্ষে মাঠে নামেননি। তবে তিনি তাঁর লোকদের নৌকার পক্ষে কাজ করতে বলে দিয়েছেন।
এই আসনে নবীন-প্রবীণ প্রধান তিন প্রতিদ্বন্দ্বির মধ্যে ত্রিমুখি লড়াই জমে উঠেছে। এরা হলেন, নৌকার প্রার্থী সাবেক অতিরিক্ত ডিআইজি বঙ্গবন্ধু হত্যা মামলার তদন্ত কর্মকর্তা আব্দুল কাহার আকন্দ, স্বতন্ত্র দুজন আওয়ামী লীগের সাবেক এমপি পাকুন্দিয়া উপজেলা আওয়ামী লীগের আহবায়ক সোহরাব উদ্দিন (ঈগল) ও বিএনপির বহিষ্কৃত নেতা সাবেক এমপি মেজর (অব.) আখতারুজ্জামান (ট্রাক)। এদের মধ্যে রাজনীতির মাঠে নবীন হলেন আব্দুল কাহার আকন্দ। অপর দুজন প্রবীণ।
আখতারুজ্জামানকে বিএনপির ‘ঠোঁটকাটা’ নেতা হিসেবে অনেকে আখ্যায়িত করেন। কারণ তিনি দলের যেসব নেতাদের কর্মকাণ্ড এবং সিদ্ধান্ত ভুল মনে করেন, এর বিরোধীতা করে প্রকাশ্যে, এমনকি মিডিয়ার সামনেও সমালোচনা করেন। এসব কারণে তিনি দেশব্যাপী বেশ পরিচিত ও আলোচিত। অনেকবার দল থেকে বহিষ্কৃতও হয়েছেন। বর্তমানেও তিনি প্রার্থী হবার আগে থেকেই বহিষ্কৃত।
দুই উপজেলার দুটি পৌরসভা আর ১৮টি ইউনিয়ন নিয়ে গঠিত এই আসনে ভোটার আছেন ৪ লাখ ৯৩ হাজার ৭৭২ জন। এই আসনে অন্য তিন প্রার্থী হলেন মীর আবু তৈয়ব মো. রেজাউল করিম (গণফ্রন্ট), আলেয়া (এনপিপি) ও মো. বিল্লাল হোসেন (বিএনএফ)। মূলত প্রথম তিন প্রার্থীর নির্বাচনী প্রচারণাই এখন পৌষের শীতে পুরো জনপদ গরম করে রেখেছে।
তবে আওয়ামী ঘরানার দুই প্রার্থীকে ঘিরে দলের নেতাকর্মীরা দ্বিধাবিভক্ত হয়ে পড়েছেন। পদধারী নেতারা যেমন নৌকার পক্ষে আছেন, আবার ঈগলের পক্ষেও নেমেছেন। পাকুন্দিয়া উপজেলা আওয়ামী লীগের আহবায়ক সোহরাব উদ্দিন নিজেই। যুগ্ম-আহবায়ক মো. ফরিদ উদ্দিন (ভিপি ফরিদ) সোহরাবের পক্ষে মাঠে নেমেছেন। আবার কটিয়াদী উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বোরহান উদ্দিন খান জানিয়েছেন, তিনিসহ ভারপ্রাপ্ত সভাপতি সাইফুল ইসলাম ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক কামাল হোসেন মিলন নৌকার পক্ষে নেমেছেন। বর্তমান এমপি নূর মোহাম্মদ এখনও নিরব রয়েছেন বলে তিনি জানিয়েছেন। সাবেক এমপি হবার কারণে সোহরাব উদ্দিন তৃণমূলে অনেক ভক্ত তৈরি করেছেন। আবার কাহার আকন্দ চাকরি ছেড়ে নতুন রাজনীতিতে নামলেও নৌকা দলীয় প্রতীক হবার কারণে তৃণমূলের অনেক নেতাকর্মী তাঁর পক্ষেও নেমেছেন।
অন্যদিকে মেজর আখতারুজ্জামানও একজন শক্তিশালী প্রার্থী। তবে দলের সিদ্ধান্তের বাইরে গিয়ে প্রার্থী হওয়ায় এবং তারেক রহমানের আন্দোলন কৌশলের প্রকাশ্য সমালোচনা করায় বিএনপির পদধারী নেতাদের খুব একটা কাছে পাচ্ছেন না। অবশ্য মাঠ পর্যায়ের অনেকেই তাঁকে সমর্থন দিচ্ছেন। এর জন্য ইতোমধ্যে কটিয়াদী উপজেলার দুই বর্তমান ও এক সাবেক ইউপি চেয়ারম্যান এবং পাকুন্দিয়া উপজেলা যুবদলের এক যুগ্ম-আহবায়ক দল থেকে বহিষ্কৃত হয়েছেন। সম্প্রতি আখতারুজ্জামান সম্মানীর বিনিময়ে নির্বাচনের কর্মী নিয়োগের জন্য সামজিক যোগাযোগ মাধ্যমে বিজ্ঞপ্তিও দিয়েছেন।
সোহরাব উদ্দিন এবং আখতারুজ্জামান দুইবার করে এমপি হয়েছিলেন। আখতারুজ্জামান ১৯৯১ সালে প্রথম বিএনপির এমপি হন। ১৯৯৬ সালের ১৫ ফেব্রুয়ারির ভোটারবিহীন ৭ম সংসদ নির্বাচনে তিনি অংশ নেননি। তখন এমপি হয়েছিলেন কটিয়াদী উপজেলা বিএনপির প্রয়াত সভাপতি হাবিবুর রহমান দয়াল। একই বছর অনুষ্ঠিত ৮ম সংসদ নির্বাচনে বিএনপির প্রার্থী হয়ে আখতারুজ্জামান বিজয়ী হন। অন্যদিকে ২০১৪ সালের নির্বাচনে আওয়ামী লীগ থেকে বিজয়ী ডা. আব্দুল মান্নান মারা যাবার পর সোহরাব উদ্দিন উপ-নির্বাচনে এ আসনের এমপি হন। কিন্তু ২০১৮ সালের একাদশ সংসদ নির্বাচনে সোহরাব উদ্দিনের পরিবর্তে সাবেক আইজিপি নূর মোহাম্মদ নৌকা পেয়ে বিজয়ী হন। তখন সোহরাব উদ্দিন আর প্রার্থী হননি। তবে মেজর আখতারুজ্জামান বিএনপির প্রার্থী হয়েছিলেন।
নূর মোহাম্মদকে এবার মনোনয়ন দেয়া হয়নি। এক প্রশ্নের জবাবে আখতারুজ্জামান জানান, ‘নূর মোহাম্মদ সাহেবের সঙ্গে প্রতিদিনই আমার কথা হচ্ছে, দেখাও হচ্ছে। তবে তিনি কাকে সমর্থন দেবেন, সেটা তাঁর বিষয়। এ ব্যাপারে আমি কি করে বলবো।’
অন্যদিকে নৌকার প্রার্থী আব্দুল কাহার আকন্দ বলেছেন, দিন দিন তাঁর সমর্থন বাড়ছে। এমপি নূর মোহাম্মদ এখনও তাঁর পক্ষে মাঠে নামেননি। তবে এমপি তাঁর লোকদের বলে দিয়েছেন নৌকার পক্ষে কাজ করার জন্য। এই আসনের অন্যান্য নেতারাও নৌকার পক্ষে মাঠে কাজ করছেন বলে কাহার আকন্দ জানিয়েছেন।
সোহরাব উদ্দিন মনে করেন, তিনি এমপি থাকাকালে এলাকার রাস্তাঘাটসহ যেসব উন্নয়ন কাজ করেছেন, ভোটাররা আবারও তাঁকেই বেছে নেবেন। আব্দুল কাহার আকন্দ, সোহরাব উদ্দিন ও আখতারুজ্জামান, তিনজনই বিজয়ের ব্যাপারে আশাবাদী।
মেজর আখতারের পক্ষে কাজ করার জন্য বহিষ্কারের ঘটনা প্রসঙ্গে জেলা বিএনপির সহ-সভাপতি অ্যাডভোকেট জালাল উদ্দিন জানিয়েছেন, ‘আমরা এখন সতর্ক আছি। বহিষ্কারের পর আর কেউ আখতারুজ্জামানের পক্ষে যায়নি। কাগজ লিখে বসে আছি। কেউ যাবে, আর নামটা লিখে কেন্দ্রে পাঠিয়ে দিব।’


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *